Sunday, January 29, 2023

সান্ধ্যবার্তা

+~+ সান্ধ্যবার্তা +~+

অশোকানন্দ রায়বর্ধন
-----------------------------------------
আর কঘন্টা অতিক্রমণের পর আমার বানপ্রস্থের নোটিশ কার্যকর হয়ে যাবে ৷ এতোকাল বাণীর অঙ্গনে কুড়িয়ে ফিরেছি নুড়ি ও নূর ৷ এ সন্ধ্যা আমার জন্যে বয়ে আনবে মাঘমিছিলের হিমপ্রবাহ ৷ তারপর থেকে আমি শুধু বাতিল ক্যালেন্ডার ৷ প্রভুপাদের করুণায় প্রদেয় মাধুকরী আমার বরাদ্দ রসদ হয়ে যাবে ৷ এও এক জাদুময় রসিকতা, যার চটুল উল্লাসের স্ট্যাম্পছাপ নিয়ে গড়াতে গড়াতে পেরিয়ে আগত প্রতিটি পল ও দিবানিশি ৷ কোনো পুষ্পস্তবক নেই, কোনো সনদও বরাদ্দ নেই আমার জন্যে ৷শুধু এই যান্ত্রিক পিঠের উপর কতো পদচিহ্ন চুম্বন করে ওপরে চলে গেছে তার অগণিত বেদনায় আমার প্রহর পেরোবে নিভৃতে হে ৷
সালতামামি লিখে লিখে আমি হাওয়ায় উড়িয়ে সমস্ত কাগজকুচি ৷যদি সুযোগ হয়, কুড়িয়ে নিয়ে জাদুঘরে রেখে দিও সংরক্ষিত কোটরে ৷ এই শেষ অভিপ্রায় পূর্বপর্বের সতীর্থ শ্রদ্ধাস্পদের কাছে ৷ অশোক ও আনন্দকে আলিঙ্গনের আগে অতিক্রান্ত সন্ধ্যার শুভ উপহার ৷

No comments:

Post a Comment