Tuesday, March 5, 2024

আমার সংক্ষিপ্ত জীবনপঞ্জী ও সাহিত্য-সাংস্কৃতিক কাজকর্ম

সংক্ষিপ্ত জীবনপঞ্জী ও সাহিত্য-সাংস্কৃতিক কাজকর্ম

১) নাম : অশোকানন্দ রায়বর্ধন

২) বাবা ও মার নাম : মনোরঞ্জন বর্ধন, ঊষারানি বর্ধন

৩) জন্মের তারিখ : ১১ জানুয়ারি, ১৯৫৬

৪) ঠিকানা : সাব্রুম নগর পঞ্চায়েত, ওয়ার্ড নম্বর ৩, সাব্রুম, দক্ষিণ ত্রিপুরা

৫) পেশা : অবসরপ্রাপ্ত সরকারি বিদ্যালয় পরিদর্শক

৬) শিক্ষাগত যোগ্যতা : বাংলাভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ও বিএড 

৭) সংক্ষিপ্ত পরিচয় : 

জীবনের প্রথম পাঠ শুরু হয় ডিব্রুগড় শ্রীশ্রী স্বামী স্বরূপানন্দ প্রতিষ্ঠিত অখণ্ড মণ্ডলেশ্বর প্রাথমিক বিদ্যালয়ে । পরবর্তী সময়ে বাবার চাকরির সুবাদে ত্রিপুরার পেচার‌থল, বক্সনগর,কুলাইসহ বিভিন্ন বিদ্যালয়ে পড়াশোনা করেছি । ধলাই জেলার কুলাই হায়ার সেকেন্ডারি স্কুলে ষষ্ঠ থেকে একাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি  ( ১৯৭৩ )। বিলোনিয়া মহাবিদ্যালয় ( অধুনা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাবিদ্যালয় ) থেকে ১৯৭৬ সালে স্নাতক ডিগ্রী লাভ করেছি । ১৯৭৯ সালে সহকারী শিক্ষক হিসাবে সাবরুম উচ্চতর মাধ্যমিক বিদ্যালয় যোগদান করি । পরবর্তী সময়ে পদোন্নতি পেয়ে প্রধানশিক্ষক পদে দায়িত্ব পালন করি জয় কুমার রোয়াজা পাড়া উচ্চ বিদ্যালয় এবং উত্তর দৌলবাড়ি উচ্চ বনিয়াদী বিদ্যালয়ে । ২০১৫ সালে বিদ্যালয়ের পরিদর্শক হিসেবে পদোন্নতি পাই এবং সরাসরি বিদ্যালয় পরিদর্শক পদে যথেষ্ট ও নিষ্ঠার সাথে কাজ করে ২০১৬ সালে অবসর গ্রহণ করি ।

৮ ) সাহিত্য ও সাংস্কৃতিক কাজকর্ম : 

সপ্তম শ্রেণীতে পড়ার সময় বিদ্যালয়ের মুখপত্র 'আন্তর'-এ কবিতা প্রকাশের মাধ্যমে আমার লেখালেখি শুরু । কবিতা লেখার মাধ্যমে আমার লেখালেখির সূত্রপাত হলেও আমি গল্প, নাটকসহ সাহিত্য-সমাজবিষয়ক মৌলিক প্রবন্ধ রচনা ও লোকসংস্কৃতিবিষয়ক গবেষণাকর্ম ও লেখালেখিতে নিজেকে নিরন্তর নিয়োজিত রেখেছি । বাংলা তথা ভারতীয় সংস্কৃতি নিয়ে আমি কাজ করে থাকি । ইতোমধ্যে আমার বহু কবিতা, গল্প ও গবেষণামূলক প্রবন্ধ রাজ্যের, দেশের ও দেশের বাইরে নানা পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে । অনেকগুলো জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে আমি আমার গবেষণামূলক প্রবন্ধ পাঠ করে ভূয়সী প্রশংসা অর্জন করেছি । বর্তমানে আন্তর্জাল প্রযুক্তির সুযোগ সৃষ্টি হওয়ার ফলে ইতোমধ্যে ভারতে ও ভারতের বাইরের বিভিন্ন স্থানের বেশ কয়েকটি  সাহিত্য ও লোকসংস্কৃতি বিষয়ক ওয়েবিনারে অংশগ্রহণ করেছি । এছাড়া আমি বহু নাটক, যাত্রাপালা ইত্যাদিতে অভিনয়ের সুযোগ পেয়েছি । ভাঙন ও রাঙামাটির পথে নামে দুটি টেলিফিল্মে অভিনয় করেছি । কয়েকবার নাটক ও যাত্রা প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেছি । বেশ কিছু স্মরণিকা ও লিটল ম্যাগাজিনের সম্পাদনা করেছি । আমার নিজের গবেষণা সংক্রান্ত কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রী না থাকলেও রাজ্যের বেশ কয়েকজন বিশিষ্ট গবেষকের গবেষণাপত্র রচনা ক্ষেত্রে ক্ষেত্রসমীক্ষা ও অন্যান্য বিষয়ে প্রত্যক্ষ সহযোগিতা করার অভিজ্ঞতা অর্জন করেছি আমি ।সংশ্লিষ্ট গবেষকগণও তাঁদের গবেষণাপত্রে আমার সাহচর্য বিষয়ে বেশ যত্ন সহকারে উল্লেখ্য করেছেন ।

 বর্তমানে সাহিত্যসৃষ্টি ও গবেষণাকর্মের মধ্যে ডুবে থেকেই আমি আমার অবসর জীবন অতিবাহিত করছি ।

৯) প্রকাশিত গ্রন্থের তালিকা :

    ক) ত্রিপুরার লোকসমাজ ও সংস্কৃতি ( প্রবন্ধ ), ভাষা, আগরতলা ২০০২ 
    খ) বিনীত চুম্বন ( কবিতা ),  স্রোত, কুমারঘাট, ২০০৭ 
     গ) ত্রিপুরার লোকসংস্কৃতির উৎসসন্ধান ও বিষয় বিন্যাস (প্রবন্ধ ), স্রোত, কুমারঘাট ২০১৩ 
      ঘ) ত্রিপুরার মগ জনজাতির ইতিহাস ও সংস্কৃতি ( প্রবন্ধ সম্পাদনা ), স্রোত, কুমারঘাট, ২০১৬
       ঙ) ভার্চুয়াল রাই ( কবিতা ), স্রোত কুমারঘাট, ২০১৮ 
        চ ) জোছনার হাওরে বলিরেখা ( কবিতা ), ত্রিধারা, ২০২২ 
        ছ )  অন্তরে দহন অনন্ত ( মুক্তগদ্য ), ত্রিধারা, ২০২৩ 
         জ ) কুসুমে কুসুমে রেখে যাওয়া চরণচিহ্ন : ত্রিপুরায় রবীন্দ্র পদার্পণের ১২৫ বছর ( প্রবন্ধ ), স্রোত, ২০২৩ 
          ঝ ) ফেনী নদীর প্রত্নকথা ও মানুষের উপখ্যান ( আঞ্চলিক ইতিহাস ), স্রোত, ২০২৩ 
          ঞ ) ত্রিপুরার লোক ধর্ম ও লোকাচার ( প্রবন্ধ ) অন্যপাঠ , ২০২৩

১০)  সম্মান,পুরস্কার ও স্বীকৃতি :

           ক ) অগ্রণী পুরস্কার, বিলোনিয়া, ত্রিপুরা ১৯৭৫
           খ ) সংবাদ সাহিত্য পুরস্কার, আগরতলা, ১৯৯৫ 
            গ ) লোকসংস্কৃতি সম্মাননা, মনুবাজার,২০১৫
             ঘ ) সাহিত্য সম্মান– তথ্য ও সংস্কৃতি দপ্তর, ত্রিপুরা সরকার ২০১৭
             ঙ ) সমভূমি সাহিত্য সম্মান, বাইখোরা, ২০১৭
             চ ) সৃজন সাহিত্য সম্মান, ইসলামপুর, উত্তর দিনাজপুর, প. বঙ্গ, ২০১৮
             ছ  ) স্রোত রজতজয়ন্তী প্রকাশনা উৎসব সম্মাননা, সুকান্ত একাডেমি আগরতলা, ২০১৯ 
             জ ) বনতট সাহিত্য সম্মান, কাঞ্চনপুর, উত্তর ত্রিপুরা ২০২০ 
             ঝ ) দেবদ্বীপ সম্মান, শান্তির বাজার, ২০২২ 
              ঞ ) গবেষক সংবর্ধনা, ত্রিপুরা রবীন্দ্র পরিষদ, উদয়পুর ২০২৩
              ট ) বরিষ্ঠ সাংবাদিক সম্মাননা, ত্রিপুরা ওয়ার্কিং জার্নালিস্ট এসোসিয়েশন, আগরতলা, ২০২৪

এছাড়া জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের 'প্রজেক্ট গাইড' হিসেবে রাষ্ট্রীয় সম্মান ২০০৩ প্রাপক ।

No comments:

Post a Comment