Wednesday, April 25, 2018

উ পা য় বলো না

সমালোচনাটা বড্ডো প্রয়োজন ৷পরিণতি ও পূর্ণতার জন্যে ৷ সমালোচনা না হলে সৃজনকর্মীর সঠিক দিশাও আসেনা ৷ সমালোচনার দ্বারা লালিত না হলে একজন সৃজনকর্মী হারিয়ে যেতে বাধ্য ৷ এগোলেও ধুঁকতে ধুঁকতে এগোবে ৷ ফলত সৃষ্টিভুবনও পিছিয়ে পড়ে দক্ষ সৈনিকের অভাবে ৷ এ আমার জীবন অভিজ্ঞতা ৷ দীর্ঘকাল এই চারণভূমিতে আছি নিষ্ঠার সঙ্গে,  কোথাও তার ছাপ রাখতে পারলামনা ৷ আসলে আমি এই চারণক্ষেত্রে সাহিত্য নামক তৃণ আহরণ করেছি কী ভোজন করেছি কিছুই জানতে পারিনি ৷ ঢাউস ঢাউস সমালোচনা গ্রন্থ, পাতার পর পাতা আলোচিতপৃষ্ঠায় এ অধম অনালোচিত ৷ একারণেই আমার সৃজনের ভরাডুবি ঘটেছে, শুধু কয়েক পংক্তির সমালোচনার হরিণতৃষ্ণায় ৷ এজন্যেই আমি উত্তরপ্রজন্মের সৃজনের গঠনাত্মক সমালোচনা করি ৷ এঁদের সৃজন যেন পথ না হারায় ৷আমার মতো ৷ পিঠ চুলকাইনা ৷ পিঠ চুলকানো সমালোচনা কদিন থাকে ৷ হয় সমালোচিতের লেজ মোটা হয়ে যায় ৷ সৃজনের বারোটা বাজে ৷ অথবা সৃজনভূমি থেকে হারিয়ে যায় ৷ কিংবা কিঞ্চিৎ মতান্তরও সহ্য করতে পারেনা ৷ সর্বতোভাবেই সৃজনক্ষেত্রই লাভে মূলে সব হারায়

No comments:

Post a Comment