Tuesday, March 17, 2020

#আত্মবিলাপ



আজ যাদের উপর আঘাত হানা হল ওরা আমার সন্তান ৷ আমার পরমজন ৷ আমার আত্মীয় ৷ আমার স্বজন ৷ আমার প্রতিবেশী ৷ আমার সতীর্থ ৷ আমার ছাত্র ৷
আমিও আহত ৷ আঘাত আমার বুকেও লেগেছে ৷

 সাঁইত্রিশ বছর শিক্ষকতা করেছি ৷ একবছর আধিকারিকতা ৷ বহু ছাত্রের সান্নিধ্যে এসেছি ৷ বহু ছাত্র সতীর্থ হয়েছেন ৷ প্রশিক্ষণ কর্ম সম্পাদনের সুবাদে বহু সতীর্থ ছাত্র হয়েছেন ৷ কাজকর্ম দেখার সুযোগ পেয়েছি একদম পাশে থেকে ৷ হাতে গোনা ব্যতিক্রমী দুচারজন ছাড়া কাউকে দেখিনি পেশায় গাফিলতি করতে ৷ দশহাজার তিনশো তেইশও তার ব্যতিক্রম নয় ৷ দীৰ্ঘদিন তাঁরা ছিলেন শিক্ষক ৷ আজকের মতো সংখ্যায় চিহ্নিত নন ৷ এঁদের চাকুরির শুরুতে পাঁচদিনের একটা প্রশিক্ষণ হয়েছিল ৷ সেই প্রশিক্ষণে আমারও কিছু দায়িত্ব ছিল ৷ সেদিন তাদের উজ্জ্বল জোড়া জোড়া চোখে দেখেছিলাম প্রত্যয় ৷ একদিকে নিজেদের অভাবী সংসারে হাসি ফোটানো, বাবামায়ের স্বপ্নকে সফল করা আর রাজ্যের দুর্বল শিক্ষাপ্রবাহকে চাঙ্গা করা ৷ আমাদের উদ্দীপক বাক্যে তাঁরা তৈরি হয়ে গেছেন শিক্ষকতার জন্যে ৷ যার ফলশ্রুতিতে তাঁদের শিক্ষাদানকর্মে, পেশাগতক্ষেত্রে কোনো দুর্বলতার উদাহরণ কেউ তুলতে পারেনি আজও ৷ আর্থিক দৈন্য ও প্রতিকূলতার মধ্যেই পেশাগত দায়িত্ব পালন করেছেন ৷ ছাত্রদরদী হয়েছেন ৷ অনেকে প্রশাসনিক দায়িত্বও পালন করেছেন নিষ্ঠার সঙ্গে ৷অনেকসময় নিজের গোনাগুনতি আয়ের অর্থ ব্যয় করে ৷ প্রশিক্ষণ শেষের সন্ধ্যায় হাজারো মশাল জ্বালিয়ে যে পবিত্র শপথ তাঁরা সেদিন নিয়েছিলেন তার অন্যথা হয়নি আজও ৷ আজ যখন তাঁদের রোজগারের নিরাপত্তায় টান পড়েছে ৷ তাঁরা যখন ক্রমশ অসহায়তার অন্ধকারে নিমজ্জিত হতে চলেছেন পরিবার পরিজনদের নিয়ে, যখন তাঁদের জীবনের মোড় ঘোরানোর দিন পেরিয়ে গেছে , অনিশ্চয়তা যখন প্রতিটা মুহূর্তকে রাহুর মতো গ্রাস করে চলেছে  সেসময়ে তাঁরা উচ্চকিত হয়েছেন ৷ 'বঞ্চিত বুকে পুঞ্জিত অভিমান' নিয়ে তাঁরা  পথে নেমেছেন ৷ শিক্ষক তো তাঁরা ৷ তাই অহিংস আবেদনের পথে হেঁটেছেন তাঁরা ৷ তাঁদের এই পথহাঁটা একদিনের নয় ৷ আকস্মিকও নয় ৷ কিন্তু  রাজা আসে ৷ রাজা যায় ৷  ডিজিটাল যুগে সংখ্যাভুক্ত শিক্ষকদের দিন বদলায়না ৷ সময়ে পার্শ্বচর ৷ অসময়ে পশ্চাদাঘাত ৷ এই তাঁদের পরিণতি ৷ 

আর আজ যা ঘটে গেল এই নিরীহদের উপর তার জন্যে বোধহয় নিন্দাকেও মুখ লুকোতে হবে লজ্জায় ৷

 ভাবছি ৷ কীভাবে বাঁচবেন এই মানুষগুলো ৷এই শিক্ষকগণ ৷ এই ক্রমাঙ্কচিহ্নিত নুয়েপড়া প্রাণ ৷ আরো সহস্র উৎকণ্ঠিত প্রাণ নিয়ে ৷ কোন্ পথে?

কী  স্বপ্ন দেখিয়েছিলাম আমি সেদিন এই মানুষগুলোকে ৷ 'সে যে মিথ্যা কতদূর'!  আমার সেই সন্ধ্যায় মোমবাতিধরা আঙুলগুলো তখনি পুড়ে যায়নি কেন?

No comments:

Post a Comment