Tuesday, May 26, 2020

আ মা র নাম দু র্ না ম

Asoke Deb আমি তোমাকে তুই তো অপরাধী বলিনি বাক্যটা আবার পড়ার অনুরোধ রইল ৷ পাঠক তোমার অষ্টপয়েন্ট পড়ে আমাকেই এমন ভাববেন বলেছি ৷ লক্ষ করে থাকবে হয়তো তোমার পোস্টে যাঁরা কমেন্ট করেছেন তাঁদের অনেকেই আমার পোস্টেও করেছেন তো ৷
তোমাদের সন্ধ্যার সেই শান্ত উপহার সাব্রুম থেকে গিয়ে উপভোগ করেছি ৷ অবশ্যই তোমার ইনবক্সীয় নিমন্ত্রণে ৷ আর সেই সিরিজ অনুষ্ঠানের উদ্যোক্তাদের একজন আমাকে ছাগদুগ্ধ পানের পরামর্শ দিয়েছিলেন ৷ গায়ে মাখিনি কোনোদিন ৷ তারপরেও নিজেকে সমৃদ্ধ করার জন্যে প্রতিটি অনুষ্ঠানে উপস্থিত থেকেছি ৷ শারীরিক অসুস্থ সেই উদ্যোক্তার কুশলসংবাদও জেনেছি ৷
   দলগোত্র নাই আমার ৷ যে কয় রাম ৷ তার লগেই যাম ৷ যদি সৃজনশীল হয় ৷
একবার একটা আলোচনাচক্রে আলোচনাকালে দর্শকাসনে উপবিষ্ট ভারি কয়েকজনের নাম উল্লেখ করিনি বলে  মঞ্চ থেকে নামার সঙ্গে সঙ্গে উদ্যোক্তাদের একজন আমাকে তুলোধুনো করলেন আমার আলোচনায় নাকি তাদের কেরিয়ার নষ্ট হয়ে গেছেন ৷ কারা কারা নাকি দর্শকাসনে মুখিয়ে ছিলেন কখন তাঁদের নামটা উচ্চারণ করি ৷ অথচ আলোচনার চারদিন আগে আমি আমার স্ক্রিপ্ট জমা দিয়েছিলাম ৷
 একজন বিশিষ্ট কবির জন্ম শতবর্ষ উদযাপনে আমাকে সভাপতি করা হয় ৷ মঞ্চের পেছনে বিরাট ব্যানার ৷ কমিটির সবার নাম আছে ৷ সভাপতির নাম নেই ৷
সর্বশেষ কদিন আগে একটা প্যারোডি পোস্ট দিয়েছিলাম 'লকডাউনে অনেকেই বন্ধু বটে হয়/ সুসময়ে হায় হায় কেহ কারো নয় ৷' সেখানেও দুঃখজনক বিষয় আছে ৷ আমার দীর্ঘদিনের কবিবন্ধু ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালেন ৷ আহ্লাদে আঠেরো দুগুণে ছত্রিশখানা হয়ে রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করে উনার কখানা কবিতা স্বকন্ঠে পাঠের ভিডিও পোস্ট করলাম ৷ অনেকেই দেখলেন, শুনলেন ৷ মন্তব্য করলেন ৷ হা, হতোস্মি ৷ সেই বন্ধু কবি আমার পোস্টের ছায়াও মাড়ালেননা ৷ 
 প্রায় সবাই নিজের যে কোনো কাজ দেখা শোনার জন্যে আমাকে ইনবক্স করেন ৷ আজও আছে ৷ আর আমার কোনোকিছুতে ' আরে ফালাইয়া থ'  ভাবে এড়িয়ে যান ৷ আর আমি সব নেমনতন্ন রক্ষা করি ৷ আর অপছন্দের কিছু বললে কর্তৃবাচ্য, কর্মবাচ্য, ভাববাচ্য কিছুই বাদ যায়না ৷ 
 ভালো থাকো ৷ আনন্দে থাকো সবাইকে নিয়ে ৷  আরো একবার অনন্ত শুভেচ্ছা ৷

No comments:

Post a Comment