Monday, November 6, 2023

সৌরবিগ্রহ

সৌরবিগ্রহ

অশোকানন্দ রায়বর্ধন

যে সূত্রে জেগে উঠেছিলাম এক আঁধারকালো জঠরভুবনে
 তিনিই আমার মায়ের শরীর । আজীবন এক বিজয়ের অহং
 তিনি লালন করেছেন তাঁর রহস্যময় গর্ভদেয়াল  ঘিরে। 
আমার মনে নেই সেইসব । আমাকে মুক্তমঞ্চে
 একা ফেলে রেখে তিনি চলে গেছেন বলে 
এক বিষন্ন অভিমান আমি হৃদয়ে পুষে বেঁচে আছি ।

মাকে আমি খুঁজে ফিরছি অনন্তসময়ের কোলাহলপথে । 
প্রতিদিনের পথচলা আমাকে দূরের এক
 ছায়াবিগ্রহের কাছে এগিয়ে নিয়ে যায় ক্রমাগত । 
যত এগিয়ে যাই আমি আকুল হয়ে দেখি সেই 
অস্পষ্ট চারুশরীর । দেখি আমার মাকে সেই সৌরবিগ্রহে । 
এক বিস্ময়প্রতিমা ! সমস্ত অন্ধকারের কেন্দ্র তিনি । 
আর তাঁর আলোগোলাঘরের আলোকদানা ছড়িয়ে দেন 
সারা পৃথিবীর শরীরে । আমি দেখি আমার 
হারিয়ে যাওয়া মা সেই আলোর কেন্দ্রে এসে দাঁড়ান । 

আমার তৃষ্ণার্ত নরজীবন গলে গলে মিশে যায় 
সেই প্রতিমারপদ্মময় চরণডোবানো জলাধারে ।

No comments:

Post a Comment