Friday, February 25, 2022

এসো শান্তি, এসো কল‍্যাণ

এসো শান্তি, এসো কল্যাণ
অশোকানন্দ রায়বর্ধন

আমি এই সৌন্দর্যের প্রতীক্ষায় থাকি ৷ 
আমি এই প্রতিবেশীর প্রতীক্ষায় থাকি
আমি সহমর্মীতার প্রতীক্ষায় থাকি
আমি এই অমলিন প্রিয়বোধের প্রতীক্ষায় থাকি ৷
আমি প্রতীক্ষায় থাকি সুজন স্বজনের
এই মধুর প্রতিযোগিতার জন্যে আমি রাত জেগে পাহারা দিতে প্রস্তুত আছি ৷

দেখো নাগরিক রাজনীতিবিদ আর বুদ্ধিব্রতীরা
কী কান্ডটাই না হচ্ছে দক্ষিণের জনপদে 
তোমরা একপথের পথিক না হলে
গালাগালিতে ভরে দাও 
প্রতিপক্ষের গায়ে থুথু ছিটাবার জন্যে পিচকিরি সাজাও
আর নিজেকে মতাদর্শের শ্রেষ্ঠ সমজদার বলে সমাজমাধ্যমে ঘোষণা দাও ৷

দেখো হে মহানাগরিক, করুণার ভাড়াঘরের অধিবাসী
দখিনা হাওয়া বইছে প্রান্তিক জনপদে
যে হাওয়ায় বিষ নেই ৷ যে হাওয়া স্বচ্ছ ও বিশুদ্ধ ৷ 

তোমাদের ক্রমাগত প্ররোচনায় যখন মানুষ প্রচন্ড বিষাদগ্রস্ত
তখন মৌসুমি হাওয়ায় উড়ছে শান্তির পতাকা
এখানে আশির দাঙ্গার রক্তাক্ত ক্ষত নেই ৷
এই জনপদ বুদ্ধের শরণাগত
 কোকিলও মেতে উঠেছে এই জঙ্গলমহলে বাসন্তী মৌতাতে ৷ 

এই মহল্লার এবারের বসন্তোৎসব হবে প্রীতির উৎসব ৷ হাতে হাত ধরে ৷
দীন আমন্ত্রণ রইল সাক্ষী হবার জন্যে ।

No comments:

Post a Comment