Tuesday, May 2, 2023

রবীন্দ্রতীর্থ আগরতলার কুঞ্জবন









রবীন্দ্রতীর্থ আগরতলার কুঞ্জবন 


অশোকানন্দ রায়বর্ধন


ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা তথা ত্রিপুরা সঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ( ১৮৬১–১৯৪১ ) দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল । ত্রিপুরার রাজন্যআমলে রাজাদের সঙ্গে, রাজকুমার ও অন্যান্য অমাত্যবর্গের সঙ্গে রবীন্দ্রনাথের ঘনিষ্ঠ সম্পর্ককে কেন্দ্র করে রাজ্যের শিল্প ও সংস্কৃতি এক উন্নততর অবস্থানে পৌঁছেছিল । ত্রিপুরার জনগণের মধ্যেও রবীন্দ্রনাথের নাম অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় । রবীন্দ্রনাথের সৃজনশীলতার স্ফুরণকালেই ত্রিপুরার রাজার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলেন । আর এই সময় থেকে তার জীবনের শেষ দিন পর্যন্ত প্রায় ষাট বছর আগরতলা তথা ত্রিপুরার সঙ্গে তার গভীর সম্পর্ক ছিল । ত্রিপুরার প্রাকৃতিক সৌন্দর্য ও জনগণকে ভালোবেসে কবি বারবার ত্রিপুরায় এসে অবস্থান করেছিলেন । রবীন্দ্রকাব্য পাঠ করেই মহারাজা বীরচন্দ্র তাঁর কবিতায় নিয়ে এলেন নতুন ছন্দ ও বিষয়বস্তু । ব্যক্তিগত অনুভূতির প্রকাশ ঘটালেন তাঁর  ঝুলন হোরী, অকালকুসুম, উচ্ছ্বাস, সোহাগ, প্রেম মরীচিকা ইত্যাদি কাব্যগ্রন্থে । রবীন্দ্রকবিতার প্রভাব পড়ল বীরচন্দ্রকন্যা অনঙ্গমোহিনী দেবীর কবিতায় । 'মুকুট', 'রাজর্ষি', 'বিসর্জন' আর 'জীবনস্মৃতি' ও বহু পত্রাবলী মাধ্যমে রবীন্দ্রসাহিত্য ত্রিপুরাকে বিশ্বের দরবারে বিশেষ স্থান করে দিয়েছে । রাজপরিবারের মাধ্যমে রবীন্দ্রনাথের সঙ্গে রাজ্যের সম্পর্ক সৃষ্টি হয় তা রবীন্দ্রপ্রয়াণের পর থেকে আজ পর্যন্ত ত্রিপুরার জনগণ রক্ষা করে চলেছেন নানাভাবে । বারবার ত্রিপুরা রাজ্য রবীন্দ্র পদধূলি ধন্য হওয়ায় ভারতবাসীর কাছে ও বিশ্বের বাঙালির কাছে আগরতলা রবীন্দ্র তীর্থের পরিণত হয়েছে ।


আগরতলার ইতিহাস


 প্রাচীন ত্রিপুরা রাজ্য বহুবার বহির শত্রুর দ্বারা আক্রান্ত হতে হয়েছে যে কারণে বারবার রাজ্যের রাজধানী ও স্থানান্তর করতে হয়েছে ১৭৬০ সালে মহারাজা কৃষ্ণ মানিক্য ও 1748 1783 তার রাজধানী উদয়পুর থেকে স্থানান্তরিত করে আগরতলায় স্থাপন করেন ত্রিপুরা রাজ্যের প্রাচীন গ্রন্থ রাজমালা ও কৃষ্ণমালা পাঠিয়ে তা জানা যায় অবশ্য সেই রাজধানী বর্তমান আগরতলা শহর নয় তা বর্তমান শহর থেকে ১০ কিলোমিটার পূর্বে অবস্থিত কিন্তু সে জায়গাও নিরাপদ ছিল না কুকিদের দ্বারা প্রায়ই এই অঞ্চল আক্রান্ত হতো এছাড়া হাওড়া নদীর তীরবর্তী স্থানে বাণিজ্যিক সুবিধা লাভের জন্য আরো কিছুটা পশ্চিমে রাজধানীর স্থানান্তরের সিদ্ধান্ত গৃহীত হয় মহারাজা কৃষ্ণ কিশোর মানিক্যের আমলে রাজধানী নতুন হাবিলিতে অর্থাৎ বর্তমান আগরতলায় ১৮৩৮ সালের ১০ই মে সরিয়ে আনা হয় ঈশান চন্দ্র মানিক্য সেখানে একটি প্রাসাদ নির্মাণ করেছিলেন কিন্তু ১৮৯৭ সালের ১২ জুন ভয়াবহ ভূমিকম্পে সেই প্রাসাদ টি ধ্বংস হয়ে যায় । মহারাজা রাধাকিশোর মাণিক্য ( ১৮৯৬–১৯০৯ ) একটি নতুন প্রাসাদ নির্মানের কাজে হাত দেন । তিনি ১৮৯৯ সালে শ্বেতশুভ্র উজ্জয়ন্ত প্রাসাদের নির্মানকার্য শুরু করেন এবং ১৯০১ সালে নির্মানকার্য সম্পন্ন হয় ।


এই রাজপ্রাসাদের কিছুটা দূরে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সু উচ্চ টিলার উপরে বিস্তীর্ণ নির্জন বনভূমি ছিল । রাজন্যবর্গরা সেখানে অবকাশ যাপন করতেন । রবীন্দ্রনাথ সাতবার ত্রিপুরা ভ্রমণে এলেও শেষ দুবার এখানে অবস্থান করেছিলেন । এই নির্জন বনপ্রান্তরে অবস্থানের স্মৃতি রবীন্দ্রনাথ শেষজীবনে বারবার উচ্চারণ করেছিলেন ।  তাঁর পূর্বের আগরতলা ভ্রমণের তুলনায় প্রকৃতিপ্রেমিক কবির কাছে এই অখ্যাত স্থানে অবস্থানের অভিজ্ঞতা তাঁর অন্তরে বিশেষ পুলকের সৃষ্টি করেছি । রবীন্দ্রনাথের আগরতলা ভ্রমণে এসে এই নির্জনস্থানে পদার্পণ ও অবস্থান করার ফলে কুঞ্জবন 

রবীন্দ্রভক্তদের কাছে তীর্থক্ষেত্রস্বরূপ হয়ে দাঁড়িয়েছে ।


  মহারাজা বীরচন্দ্র মাণিক্যের ( ১৮৬২–১৮৯৬ ) সাথে রবীন্দ্রনাথের যে পরিচয় সূত্র গড়ে উঠেছিল তা পরবর্তী সময়ের তিন রাজার সঙ্গেও নিবিড়ভাবে জড়িয়ে ছিল । ত্রিপুরার সাথে নিবিড় বন্ধন এর সূত্র ধরে রবীন্দ্রনাথ পর পর সাতবার ত্রিপুরায় এসেছিলেন ও অবস্থান করেছিলেন । ত্রিপুরায় এসে রবীন্দ্রনাথ কর্নেল বাড়ি, জোড়া বাংলো, কুঞ্জবনের মালঞ্চাবাস ও কুঞ্জবন রাজপ্রাসাদ তথা পুষ্পবন্ত প্রাসাদে অবস্থান করে গেছেন । কুঞ্জবনের ও তার সন্নিহিত প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত টিলাভূমির দৃশ্য অবলোকন করে রবীন্দ্রনাথ এতটাই অভিভূত হয়ে গিয়েছিলেন যে তিনি মহারাজকুমার ব্রজেন্দ্রকিশোর দেববর্মাকে ( লালুকর্তা ) এখানকার পরিবেশের মধ্যে তাঁর জন্য একটি কুটির নির্মাণ করে দেওয়ার জন্য বাসনা ব্যক্ত করেছিলেন । জীবনের অন্তিম পর্যায়ের দিনগুলি তিনি এখানে অতিবাহিত করে প্রকৃতির নিবিড় সান্নিধ্যে থেকে তার নয়নাভিরাম সৌন্দর্য অবলোকন করতে চান ।


চারিদিকে প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ সারি সারি ফুলের বাগানের সমারোহ, বিভিন্ন ধরনের গাছ-গাছালি ও অজস্র পাখিদের কলকালিতে মুখর এই কুঞ্জবন, কুঞ্জবনের মালঞ্চাবাস আর কুঞ্জবন রাজপ্রাসাদ তার ইতিকথা বুকে নিয়ে আজও অবস্থান করছে । কালের বিবর্তনে হয়তো আগরতলা শহরের নিবিড় নগরায়নের ফলে সে কুঞ্জবন আজ আর আগেকার অবস্থানে নেই ।  কিন্তু বিশ্বকবি রবীন্দ্রনাথের পদার্পণ ও অবস্থানের কারণে সেই অতীতের কুঞ্জবন আজ  রবীন্দ্রতীর্থে পর্যবসিত হয়েছে । কাজেই এই তীর্থভূমি অবশ্যই আলোচনার দাবি রাখে ।


কুঞ্জবনের ইতিহাস 


একসময়ের প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ কুঞ্জবনের প্রতি রাজন্যবর্গের আকর্ষণের একটি ইতিহাস রয়েছে । প্রকৃতির লীলাক্ষেত্রই আজ কুঞ্জবন টাউনশিপ হিসেবে আগরতলা শহরের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে । মহারাজা কৃষ্ণমানিক্য নানা কারণে তাঁর রাজপ্রাসাদকে আগরতলায় স্থানান্তরিত করেছিলেন । সে আগরতলা আজকের আগরতলা নয় । বর্তমান আগরতলা থেকে ১০ কিলোমিটার দূরে ছিল সে রাজধানী আগরতলা । যা পরবর্তী সময়ে 'পুরোনো হাবেলি' নামে পরিচিত হয়ে যায় । এই পুরোনো হাবেলি থেকে মহারাজা কৃষ্ণকিশোর মাণিক্য তাঁর রাজধানী ( ১৮৩০ খ্রিস্টাব্দ ১০ মে ) বর্তমান আগরতলায় স্থানান্তরিত করেন । নতুন রাজধানী আগরতলার কিছু দূরে পূর্ব দিকে নানা ধরনের গাছগাছালি সারি সারি পুষ্প কানন ও পাখপাখালির কলতানমুখর নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত অঞ্চলটি ত্রিপুরার সেসময়ের রাজন্যবর্গের  দৃষ্টি আকর্ষণ করেছিল । এখানকার নাতি উচ্চ তিনটি টিলাকে কেন্দ্র করে ছিল কুঞ্জবন এলাকা । তার মধ্যে একটি টিলায় ছিল বিশাল কাঁঠাল বাগান । একটা অংশের কাঁকর মিশ্রিত ভূভাগ থাকার কারণে নাম ছিল 'কাংকইরা টিলা' বা 'কাঁকরিয়া টিলা' ।  আজ তার দক্ষিণ দিকের টিলাটিতে হল মালঞ্চাবাস আর কুঞ্জবন প্রাসাদের অবস্থান । অতীতে এই তিনটি টিলা মিলিয়েই ছিল কুঞ্জবন যা সময়ের প্রয়োজনে বর্তমান কুঞ্জবন টাউনশিপে পরিণত হয়েছে । ফলে কিছু কিছু প্রাচীন স্থাপত্য ও স্মৃতিচিহ্ন ছাড়া বর্তমান কুঞ্জবনে আর কিছুই নেই । 


এই সবুজ বন প্রান্তরের মাঝে যে অতীত কুঞ্জবন ছিল তার কিছু বিবরণ রাজ্যের বিশিষ্ট প্রবন্ধকারগণ এবং রাজ্যের রাজন্যবর্গরা লিপিবদ্ধ করে গেছেন । প্রাচীন ইতিহাস বিষয়ক গ্রন্থের লেখক ডঃ দ্বিজেন্দ্রনারায়ণ গোস্বামী মহোদয় এক জায়গায় লিখেছেন–


"দ্বিতীয় বিশ্বসমরের সমসাময়িক কালে সারা কুঞ্জবনের চেহারার সঙ্গে কিছু কিছু নামেরও পরিবর্তন হয় । যথা– ৭৯ টিলা, হাসপাতাল টিলা ইত্যাদি । দ্বিতীয় মহাযুদ্ধের সময় দক্ষিণ-পূর্ব এশিয়া কমান্ডার ( SEAC ) প্রয়োজনের সারা অঞ্চলটায় ব্রিগেড ও ব্যাটেলিয়ান হেডকোয়ার্টার, বেস হসপিটাল, যুদ্ধের উপকরণ ট্রান্সপোর্ট এর সমাবেশ ইত্যাদি কারণে দ্রুত পরিবর্তন আসে । ওদিকে আগরতলা বিমান ঘাঁটির স্থানটটিও আর এ এফ–এর সাথে থাকায় বিমান ঘাঁটি ও তথায় যাতায়াতের পথঘাটের দ্রুত উন্নয়ন হয় ।


শহর আগরতলায় তৎকালে অনেক বছরই বন্যা ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ের কারণে এবং বসতি বিস্তারের সঙ্গে সঙ্গে ক্রমে স্থানাভাবের আশঙ্কায়– সর্বোপরি রাজধানীর নির্বাচিত স্থান অপেক্ষা কুঞ্জবন এলাকায় শহর নির্মাণের পক্ষে অধিকতর উপযোগী বলে  মহারাজা বীরবিক্রমের ত্রিশদশক জুড়ে পরিকল্পনা ছিল, কুঞ্জবন অঞ্চলে শহরের প্রশাসনিক প্রতিষ্ঠানগুলির ক্রমশ অপসারণ, বিদ্যাপতন পরিকল্পনার মধ্যেই তার এই ইচ্ছা সূচিত হয়েছিল । বিশ্বযুদ্ধের ডামাডোলে ও তৎপরেই মহারাজার মৃত্যুতে সে সকল পরিকল্পনা রূপ পরিগ্রহ করে নাই । তারপরেই  দেশে স্বাধীনতা আসার ও ত্রিপুরা রাজ্যের ভারতভুক্তির পর সাময়িকভাবে পরিত্যক্ত যেসব পরিকল্পনা নিতান্ত প্রয়োজনীয় বলেই পুনরায় গৃহীত ও ক্রমে রূপায়িত হতে থাকে । তারই ফলে কোটি কোটি টাকা ব্যয় করে বিরাট গোবিন্দবল্লভ হাসপাতাল, কুঞ্জবন টাউনশিপ, আইটিআই সংখ্যাটি সরকারি কর্মচারীদের কোয়ার্টার, পথঘাট ইত্যাদি গড়ে ওঠে ।"


কুঞ্জবন রাজপ্রাসাদ বা পুষ্পবন্ত প্রাসাদ


চির সবুজ বনরাজিবেষ্টিত কুঞ্জবনের প্রাকৃতিক সৌন্দর্যের মাঝখানে মহারাজা বীরেন্দ্রকিশোর মানিক্য বাহাদুর গড়ে তুলেছিলেন এক মনোরম প্রাসাদ । মূলত নতুন হাবেলিতে রাজধানী পত্তনের পর থেকেই পাশের এই বিস্তীর্ণ বনভূমি ত্রিপুরার রাজ পরিবারের দৃষ্টি আকর্ষণ করেছিল । সে সময়ে রাজ পরিবারের সদস্যরা বিনোদনমূলক ভ্রমণের জন্য, শিকারের জন্য কিংবা প্রাকৃতিক সৌন্দর্য অবলোকনের জন্য তাদের রানিদের, রাজঅন্তঃপুরের নারীদের ও রাজপুরুষদের নিয়ে রীতিমতো পাঁজিপুঁথি দেখেই কিছুদিনের জন্য এই অঞ্চল ভ্রমণের জন্য যেতেন । সেই বিষয়টাকে মাথায় রেখেই মহারাজা বীরেন্দ্র কিশোর মাণিক্য এখানে একটি প্রাসাদ নির্মাণ পরিকল্পনা গ্রহণ করেন । মহারাজা বীরেন্দ্রকিশোর তাঁর রাজ্যাভিষেকের ( ১৯০৯ ) পরপরই রাজ্যের এবং রাজ্যের প্রজাসাধারনের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেন । ধীরে ধীরে সেই পরিকল্পনা তিনি বাস্তবায়িত করতে লাগলেন । উন্নয়নের প্রতি ক্ষেত্রেই মহারাজা বীরেন্দ্র কিশোর তাঁর মননশীলতা ও সংস্কৃতির ছাপ রাখতে প্রয়াসী হন । তাঁর উন্নয়ন কর্মকান্ডে যুক্ত হয় অরণ্যশোভিত কুঞ্জবনে একটি সুরম্য প্রাসাদ নির্মাণের পরিকল্পনা । নিজের কলা নৈপুণ্যবোধের স্বাক্ষর রেখে মহারাজা সেদিন ( ১৯১৭ ) নির্মাণ করেন এই কুঞ্জবন রাজপ্রাসাদ বা পুষ্পবন্ত প্রাসাদ এই পুষ্পবন্ত প্রসাদ সম্পর্কে বিশিষ্ট লেখক ভূপেন্দ্রচন্দ্র চক্রবর্তী তাঁর 'রাজমালা'য় লেখেন–


"একটি স্থাপত্যবিদ্যার উত্তম নিদর্শন বীরেন্দ্র কিশোরের চিত্রপ্রতিভার সর্বোত্তম দান হইতেছে কুঞ্জবন নির্মাণ । যাহারা আকবরের ফতেপুর সিক্রি দেখিয়েছেন তাঁহারাই বুঝতে পারিবেন স্থান নির্বাচনের তুলনায় ফতেপুর সিক্রি হইতে কুঞ্জবন কোন অংশেই ন্যূন নয় । ফতেপুর সিক্রির চতুষ্পার্শ্বে প্রকৃতির সৌন্দর্যের নতুনত্ব কিছুই নাই । সিক্রি নিজের সৌন্দর্যেই নিজেই উদ্ভাসিত কিন্তু কুঞ্জবন তাহা নহে । কুঞ্জবনের মধ্যে এমন একটি লুকায়িত মহিমা আছে যাহা শিল্পী বীরেন্দ্রকিশোরের দৃষ্টি এড়াইতে পারে নাই । তিনি সেই মহিমার প্রতি লক্ষ্য রাখিয়াই কুঞ্জবনের প্রাণপ্রতিষ্ঠা করিয়াছেন ।" ( পৃষ্ঠা ২১৩১৪ ) 


লেখক ভূপেন্দ্রচন্দ্র চক্রবর্তী মহোদয় নিপুণ চিত্রশিল্পী ও কলাকবিদ মহারাজা বীরেন্দ্রকিশোর মাণিক্য বাহাদুরের এই সৃষ্টি সম্পর্কে আরো উল্লেখ করেছেন–


"উদয়পুরের জলে প্রাসাদের যেরূপ ঐতিহাসিক খ্যাতি কুঞ্জবনের শৈল প্রাসাদেরও সেরূপ একটি অপূর্ব নৈপুণ্য রহিয়াছে । যাহা কালে প্রসিদ্ধি লাভ করিবে । এই প্রাসাদের পরিকল্পনায় শিল্পী একটি চমকপ্রদ কৌশল ফুটাইয়া তুলিয়াছেন ।প্রাসাদটি দেখা মাত্রই মনে হয় ইহা দ্বিতল অথচ আসলে তাহা নহে । সূর্যের উদয়াচল অভিমুখী বড় প্রকোষ্ঠটি পর্যন্ত দ্বিতল অথচ ভিতরে কোঠা একতলা । এইরূপ বিস্ময়ের বেষ্টনে যেন এই শোভন অর্ঘ্য আবৃত হইয়া রহিয়াছে । ছাদপ্রকোষ্ঠে বিশাল মুকুরে দূরের উজ্জয়ন্ত প্রাসাদের চিত্র প্রতিফলিত করিয়া ইহা যেন অচ্ছেদ্য সম্বন্ধ স্থাপনের যত্নশীল ।


 বন প্রাসাদের অনতিদূর একটি শৈলশিখরে শ্বেত বাংলা প্রস্তুত হইয়াছিল, সিক্রির প্রাসাদের নিচে নিচে যেমন আবুল ফজল ও ফৈজির বাসগৃহ দৃষ্ট হয় বন প্রাসাদের অনতিদূরে এই মর্মের কলাভবনেও মহারাজের বিশিষ্ট অতিথি কখনো কখনো বাস করিতেন । সেই শৈল শিখরে উঠিলেই পৃথিবী যে গোল ইহা পলকে চোখে ঠেকিয়া যায় ।


 মহারাজা যখন রাজকার্যে ক্লান্ত হইতেন আকবরের সিক্রি ধামের ন্যায় তিনি কখনো কখনো বনবাস করিতে এখানে চলিয়া আসিতেন । প্রকৃতির মধুময় নিবিড় বেষ্টনে থাকিয়া সংসারের তাপ ভুলিয়া যাইতেন ( পৃষ্ঠা ২১৪ ) ।"


ত্রিপুরার প্রাচীন তথ্যের জহুরী বহু প্রবন্ধের লেখক এবং রমাপ্রসাদ গবেষণাগারের প্রতিষ্ঠাতা রমা প্রসাদ দত্তও এই পুষ্পবন্ত প্রাসাদ সম্বন্ধে এক ই কথা বলেছেন ।


KD Menon ( IAS ) Tripura state gazetteers ( 1975 ) এ কুঞ্জবন প্রাসাদ সম্পর্কে লিখেছেন–


A picturesque  hillock known as kunjaban for its scenic beauty stands to the north of Agartala town and within a mile from the royal palace ( Ujjayanta Palace )  with tracts of some more low-lying hillocks. Though not far away yet being a countryside, this place came to be regarded as ideal for relaxation and pleasure strolls in the past for its green beauty, fine gardens, orchards and a small zoo opened by the government.

it was maharaja Biredrakishore Manikya who selected this beautiful place for construction of Suburban palace to be used for retreats. The construction of the palace was completed in 1917 when it was named 'Pushvanta Palace'. The Maharaja being a good artist is said to have repaired himself the plan of the palace and the adjoining gardens. The palace was subsequently extended and the approach road and the gardens re-aligned in accordance with the desire and requirements of the later rulers. This royal residence at the credit of accommodating royal guests occasionally.  It may be interesting to add that Rabindranath stayed in the eastern apartment of this palace during his 7th and last visit in 1926. A round Verandah attched to this eastern part named as 'Gol Varandah', was the most favourite place for the distance view of Baramuraa hills on the eastern horizon. This Varandah  had been the mute witness of many a dear moment when the poet composed popular songs, not less than five in number and all the corperated in 'Vaikali' series or remained absorbed in silence ( page 348 ).


উপরের লেখাটি থেকে জানা যায় যে, মহারাজা বীরেন্দ্রকিশোর মাণিক্য ১৯১৭ সালে এই কুঞ্জবন প্রাসাদ বা পুষ্পবন্ত প্রাসাদটির নির্মাণ কার্য সমাধা করেন । কথা সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ও একসময় আগরতলায় এসেছিলেন এবং কিছুদিন এখানে অবস্থানও করেছিলেন । ফিরে গিয়ে তিনি 'অভিযাত্রিক' নামে একটি গ্রন্থ রচনা করেন । সেখানে তিনি সেকালের আগরতলার একটি বর্ণনা দিয়েছিলেন তার বর্ণনায় ছিল–


"আমার ভাল লেগেছিল মহারাজার নতুন প্রাসাদ । ছোট চিড়িয়াখানায় কয়েকটি বন্যজন্তু, কুঞ্জবন প্রাসাদ ও বড় একটি ফুলের বাগান । মহারাজার নতুন প্রাসাদের বড় ফটকে বন্দুকধারী গুর্খা বা কুকিসৈন্য পাহাড়াওয়ালা । অনুমতি ভিন্ন কাউকে প্রাসাদ দেখতে দেওয়ার নিয়ম নেই । কুঞ্জবন প্যালেস একটা অনুচ্চ পাহাড়ের উপর অবস্থিত । পুরানো আমলের তৈরি বলেই ঢের ভালো লাগে মার্টিন কোম্পানি তৈরি মহারাজের নতুন প্রাসাদের চেয়ে । কুঞ্জবন প্যালেসের একটা ঘরে অনেক প্রাচীন চিত্র, হাতির দাঁতের শিল্প, ত্রিপুরা রাজবংশের পূর্বপুরুষদের বড় বড় ছবি ইত্যাদি ।"


কুঞ্জবন মালঞ্চাবাস ও পুষ্পবন্ত প্রাসাদে রবীন্দ্রনাথের পদার্পণ 


মহারাজা বীরচন্দ্রের আমলে কলকাতায় যুবরাজ রাধাকিশোরের সঙ্গে রবীন্দ্রনাথের সাক্ষাৎ হয়েছিল । তবে সেসময় তিনি তেমন ঘনিষ্ঠতা হয়নি । সিংহাসনে আরোহণের ( ১৯০০ খ্রি. ) পর প্রথমদিকে তিনি নানা সমস্যায় জর্জরিত ছিলেন । তার মধ্যেও রাধাকিশোরের সঙ্গে কবির ঘনিষ্ঠতা তৈরি হয় । রাধাকিশোর মাত্র বারো বছর  রাজত্ব করেছিলেন । এই সময়ের মধ্যে কবির সঙ্গে তার সখ্যতা গড়ে ওঠে । কবি ও রাজাকে বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে নানা পরামর্শ দিতেন । মহারাজা রাধাকিশোর মানিক্যের আমন্ত্রণে রবীন্দ্রনাথ সর্বপ্রথম আগরতলায় আসেন । সে সম্বন্ধে 'রবীন্দ্রনাথ ও ত্রিপুরা' শতবার্ষিকী স্মারকগ্রন্থের একটি লেখায় আমরা পাই–


 "কবি সম্বর্ধনার আয়োজন হইল পুরাতন কুঞ্জবনের সুউচ্চটিলায় শ্রী পঞ্চমী উপলক্ষে বসন্ত উৎসবে ( ১৩০৬ ) । ত্রিপুরার আদিবাসী টংঘরে নমুনায় সম্বর্ধনা মঞ্চ তৈরি হইল । মুলিবাঁশের তৈরি মঞ্চের গড়ন ও ফুল পাতায় সজ্জা পরিপাটি শিল্পশোভার নিদর্শন । মঞ্চের উপর হইতে নজর পড়ে চারিদিকে উচ্চ নিচ পাহাড়গুলি থরে থরে ঢেউ খেলিয়া দূর দিগন্তে মিলাইয়া গিয়াছে–আকাশের নীল চন্দ্রাতপ দিগন্ত রেখাকে চুম্বন করিয়া ঋতু উৎসবকে আরো কমনীয় করিয়া তুলিয়াছে । এই প্রাকৃতিক পরিবেষ্টনকে আরো সংবর্ধিত করিয়াছে দলে দলে নৃত্য গীতরত মনিপুরী শিল্পী বৃন্দ । নগ্ন গাত্র, পরিধানে বাসন্তী রঙের কাপড়, লম্বমান বাসন্তী চাদর গলায়, মাথায় বাসন্তী রঙের পাগড়ী, খোল মন্দিরা, করতালের সমতলে পদক্ষেপ ও দেহ ভঙ্গিমা দীর্ঘলয়ে কীর্তনের সুর এক মোহময় আবেশ রচনা করিতেছিল । দর্শক যাহারা তাহারাও স্ত্রী পুরুষ সেই বাসন্তী রঙের পরিচ্ছদে ভূষিত । এই পরিবেশের মধ্যে কবি ও রাজা মঞ্চোপরি ফরাস বিছানায় আসীন । কালোপযোগী নৃত্যগীত ও পুষ্পশয্যার উপহার– রাজা প্রজার সমব্যবহার কবির মনকে এক অভূতপূর্ব আনন্দে ও বিস্ময়ে অভিভূত করিয়া দিল । ( ত্রিপুরায় রবীন্দ্রস্মৃতি, সত্যরঞ্জন বসু / রবীন্দ্রনাথ ও ত্রিপুরা, তৃতীয় মুদ্রণ– মে ২০১১ পৃ. ১৫ )


 এছাড়া প্রাগুক্ত গ্রন্থে প্রভাত কুমার মুখোপাধ্যায়ের রবীন্দ্র জীবনী–প্রথম খন্ড থেকে উদ্ধৃতি দিয়ে প্রখ্যাত প্রাবন্ধিক দ্বিজেন্দ্র চন্দ্র দত্ত মহোদয় লেখেন–


 "বসন্তসমাগমে ( ১৩০৬ ) সম্ভবত শ্রীপঞ্চমীর সময় মহারাজের নিমন্ত্রণে রবীন্দ্রনাথ ত্রিপুরার রাজধানী আগরতলায় সর্বপ্রথম আগমন করেন এবং রাজ অতিথিরূপে কর্নেল মহিম ঠাকুরের নির্মিত গৃহে অবস্থান করেন । উজ্জয়ন্ত প্রাসাদের নির্মাণ কার্য তখনও চলিতেছে । কবির শুভাগমন উপলক্ষে শহরের উপকণ্ঠস্থ পুরান কুঞ্জবনের শৈলশিখরে কবির সম্মানে বসন্ত উৎসবের ও মনিপুরী নৃত্য গীতাদির মনোজ্ঞ  অনুষ্ঠান আয়োজিত হইল ।" ( তথ্য ক্রমপঞ্জি–শ্রী দ্বিজেন্দ্র দত্ত / রবীন্দ্রনাথ ও ত্রিপুরা, পৃ. ১২৫–১২৬ )


 ১৩০৬ বঙ্গাব্দের বসন্তপঞ্চমীতে রবীন্দ্রনাথের ত্রিপুরার রাজধানী আগরতলায় আগমনের তারিখ সম্বন্ধে পরবর্তী সময়ে মতান্তর দেখা দেয় । সম্ভবত প্রাগুক্ত দুই লেখক রবীন্দ্রজীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায়ের তখনকার মতো প্রামাণ্য গ্রন্থটি অনুসরণ করার কারণেই এরূপ তথ্যবিভ্রাটের কারণ হয়েছে । ত্রিপুরা আঞ্চলিক রবীন্দ্র শতবার্ষিকী সমিতি আগরতলা কর্তৃক রবীন্দ্র শতবার্ষিকী স্মারক গ্রন্থ রবীন্দ্রনাথ ও ত্রিপুরা প্রথম প্রকাশিত হয় আশ্বিন ১৩৬৮ বাংলা । পুনর্মুদ্রণ হয় ফাল্গুন ১৩৯৩ বাংলা ফেব্রুয়ারি ১৯৮৭ এবং তৃতীয় পুনর্মুদ্রণ হয় বৈশাখ ১৪১৮ বাংলা মে ২০১১ ইংরেজি । এই গ্রন্থের তৃতীয় মুদ্রণের মুখবন্ধের সংযোজনীতে ( ২ ক–খ ) তথ্যসহ উল্লেখ করা হয়েছে যে রবীন্দ্রনাথ ত্রিপুরায় প্রথম এসেছিলেন ১৩০৫ বঙ্গাব্দের ১৪ চৈত্র ২৭ মার্চ ১৮৯৯ ইংরেজি ( বিশ্বকবি রবীন্দ্রনাথের প্রথমবার ত্রিপুরায় পদার্পণ : কিছু তথ্য-অশোকানন্দ রায়বর্ধন / ত্রিপুরা দর্পণ, ৯ এপ্রিল ২০২৩ ) ।


তথ্য-উপাত্ত থেকে এটা স্থির নিশ্চিত হওয়া যায় যে, রবীন্দ্রনাথের ত্রিপুরায় পদার্পণের পর তাঁকে সংবর্ধনা দেওয়া হয়েছিল এই কুঞ্জবনেই । অবশ্য তখন কুঞ্জবনে কোন প্রাসাদ তৈরি হয়নি । ত্রিপুরার মহারাজা রাধাকিশোর মাণিক্য জানতেন যে রবীন্দ্রনাথ প্রকৃতিপ্রেমিক । প্রকৃতির সৌন্দর্যে কবির মনপ্রাণ আপ্লুত হয়ে যাবে । এই আশা করে তিনি কুঞ্জবনের সবুজ বনানীর মাঝখানে রবীন্দ্রনাথের সংবর্ধনার আয়োজন করেছিলেন । গুরুদেব রবীন্দ্রনাথ বিভিন্ন সময়ে মিলিয়ে সাতবার ত্রিপুরায় এসেছিলেন । তিনি ১৯১৯ সালে ষষ্ঠববার কুঞ্জবন মালঞ্চাবাসে এবং সপ্তম বার অর্থাৎ শেষবার ১৯২৬ সালে কুঞ্জবন প্রাসাদে অবস্থান করেছিলেন । কুঞ্জবনের মালঞ্চাবাসটিও নির্মাণ করেছিলেন শিল্পবোদ্ধা মহারাজা বীরেন্দ্রকিশোর মাণিক্য বাহাদুর ( ১৯১৯ ) । এই মালঞ্চাবাসের একটি সুন্দর বর্ণনা রয়েছে প্রফুল্ল চন্দ্র সেনগুপ্তের স্মৃতিকথায় । তাঁর সুলিখিত বয়ানটি থেকে আমরা পাই মালঞ্চা বাসের বিবরণ ও রবীন্দ্র সংবর্ধনার বর্ণনা ।


 "আগরতলার শৈল চূড়ায় বিহঙ্গের কুঞ্জবনের কলকাকলিতে ভরা নয়নাভিরাম ঘন সবুজ বনানীর কোলে চারদিকে অজস্র প্রস্ফুটিত ফুলের মনোরম উদ্যানে একটি অস্থায়ী আবাস বা বিশ্রামাগার নির্মিত হয়েছিল । শিল্পী মহারাজ বীরেন্দ্র কিশোর এর নাম রাখলেন 'মালঞ্চআবাস' ।


 আবাসটি ছিল মোটা উলুছনের ছাউনিযুক্ত চৌচালাগৃহ । বাঁশ ও বেতের অপূর্ব কারুকার্য খচিত নকশা দেওয়া চারদিকের বেড়া তথা ঘেরাটোপ । মেঝেতে কাঠের পাটাতনে সুদৃশ্য কার্পেট বিছানো, রাতে জ্বলতো চিনা ঝাড়লন্ঠন ।  প্রশস্ত কাঠের বারান্দা বাঁকানো সিঁড়ি । দুদিকে পার্শ্বচর ও পরিচর্যা কারীদের জন্য নির্দিষ্ট ঘর । সামনে প্রশস্ত প্রাঙ্গন । দুদিকে গোলাপ ও কাঁঠালচাঁপার সুমিষ্ট সুবাসে ভরপুর থাকত ও চারিদিকে অপূর্ব শ্যামলিমা, গেরুয়া মাটির ছোট ছোট পাহাড় কলকাকলিতে মুখরিত । দিগন্ত প্রসারী নিস্তব্ধ নীরব প্রকৃতি । কবির মনোরঞ্জনার্থে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মনিপুরী মেয়েরা ( লাইছবি ) তাদের চিরাচরিত গোপরাস ও বসন্তরাসে নিজেদের অঙ্গচালন ও মুদ্রায় কবিকে আপ্লুত করে রেখেছিল । পুরুষ কীর্তনীয়া ও নর্তক দল পরিবেশন করেন পুংচোলম ও করতালচোলম । গীতগোবিন্দের পদাবলীর সুললিত ছন্দে মনিপুরী ভাষায় ও সুরে অংশগ্রহণ করেন বুদ্ধিমন্ত, জিতেন্দ্রজিৎ ও নবকুমার সিংহ প্রমুখ নৃত্যগুরু ও প্রশিক্ষকগণ ।

অনুষ্ঠানের মূলভাব, রস ও পদলালিত্য এবং ব্রজবুলি মৈথিলী এবং বাংলাভাষার সংমিশ্রণে রচিত ও শ্রুতিমধুর ভাষা ও সুরের জালে রবীন্দ্রনাথ আবিষ্ট ও অভিভূত ও মোহাবিষ্ট ।" ( রবীন্দ্রনাথ ও ত্রিপুরা, পৃ. ১২৮, ১৯৭, প্রথম প্রকাশ আশ্বিন, ১৩৬৮ বাংলা )


রবীন সেনগুপ্তও তাঁর লেখায় এই সংবর্ধনার উল্লেখ করে বলেছেন–


 "রবীন্দ্রনাথ এই নৃত্যগীত দেখে অভিভূত হয়ে পড়েন । তিনি মহারাজা বীরেন্দ্রকিশোরকে অনুরোধ করেছিলেন এই নাচের গুরু বাবু বুদ্ধিমন্ত সিংহকে শান্তিনিকেতনে মনিপুরী নৃত্যের প্রশিক্ষক করে পাঠাতে । মহারাজা সানন্দে এই প্রস্তাব অনুমোদন করেন ।"


 এই মালঞ্চাবাসের কথা রবীন্দ্রনাথের মনে দীর্ঘদিন পর্যন্ত স্থায়ী ছিল তিনি সপ্তম বার অর্থাৎ শেষবার যখন আগরতলায় ( ১৯২৬ ) আসেন তখন কুঞ্জবনপ্রাসাদে বসে আগের বারের ত্রিপুরা আগমন উপলক্ষে মালঞ্চাবাসের অবস্থানের স্মৃতি রোমন্থন করতেন । বার্ধক্যে এসেও তিনি শান্তিনিকেতনে বসে তাঁর স্মৃতিচারণ প্রসঙ্গে বলেছেন–


 "পৃথিবীর প্রকৃতির লীলাক্ষেত্র অনেক দেখিয়াছি কিন্তু ত্রিপুরার কুঞ্জবনের শৈলশ্বেতভবন আমার স্মৃতি হইতে মলিন হইতে পারিতেছে না ।" ( সূত্র রাজমালা ভূপেন্দ্র চন্দ্র চক্রবর্তী, পৃ. ২১৫ ) । কিন্তু কবির স্মৃতি বিজড়িত সে মালঞ্চাবাস বহু আগেই কালের করাল গ্রাসে নিশ্চিহ্ন হয়ে গেছে । পরবর্তী সময়ে মহারাজা বীরবিক্রম কিশোর মাণিক্য একটি বাড়ি তৈরি করেন ( ১৯৩৬ ) । সেটি 'মালঞ্চ-নিবাস' নামে পরিচিত হলেও তা বর্তমানে একেবারেই ভগ্নদশাপ্রাপ্ত হয়েছে । যথাযথ সংরক্ষণের অভাবে সেটিও কালস্রোতে বিলীয়মান । 


রবীন্দ্রনাথ সপ্তমবার অর্থাৎ শেষবার আগরতলায় এসেছিলেন ১৯২৬ সালে । ১৩৩২ বঙ্গাব্দের ১০-১৪ ফাল্গুন রবীন্দ্রনাথ পুষ্পবন্ত প্রাসাদে অতিবাহিত করেছিলেন ।‌ এই সময়ে প্রাসাদে রবীন্দ্রনাথকে দেখাশুনা ও সাহচর্য দানের দায়িত্বে ছিলেন রাজপারিষদ হরিদাস ভট্টাচার্য । তিনি বোলপুর ব্রহ্মচর্যাশ্রমের প্রাক্তন ছাত্র ও কবির স্নেহধন্য ছিলেন । এবার কবি পূর্ববঙ্গ ভ্রমণে বের হয়েছিলেন । রাজকুমার ব্রজেন্দ্রকিশোর রবীন্দ্রনাথকে আগরতলায় আসার আমন্ত্রণ জানানোয় তিনি আগরতলা ভ্রমণে এসেছিলেন । এ ভ্রমণে আগরতলায় আসার মুখ্য উদ্দেশ্য ছিল স্থানীয় কিশোর সাহিত্য সমাজ কর্তৃক সংবর্ধনা গ্রহণ সহ তরুণ মহারাজ বীর বিক্রমের সঙ্গে পরিচিত হওয়া, মহারাজ কুমার ব্রজেন্দ্রকিশোর ও শান্তিনিকেতনের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সঙ্গে মিলিত হওয়া । 


রবীন্দ্রনাথের সঙ্গে এই কয়দিন ঘনিষ্ঠ সান্নিধ্যের অভিজ্ঞতার কথা হরিদাস ভট্টাচার্য পরবর্তী সময়ে মাসিক সাহিত্যপত্র 'রবি'তে 'আগরতলায় রবীন্দ্রনাথ' শীর্ষক স্মৃতিচারণমূলক রচনা প্রকাশ করেন । সেখানে তিনি রবীন্দ্রনাথের পুষ্পবন্ত প্রাসাদে পদার্পণ থেকে শুরু করে যে কয়দিন সেখানে অবস্থান করেছিলেন তার আনুপুর্বিক বর্ণনা লিপিবদ্ধ করেন । তিনি লিখেছেন–


 "১০ই ফাল্গুন রাত্রি প্রায় দশ ঘটিকার সময় বিশ্বকবি রবীন্দ্রনাথ কুঞ্জবন প্রাসাদে পদার্পন করেন । দেখিয়া তাঁহাকে অত্যন্ত ক্লান্ত ও অবসন্ন বোধ হইল । রাস্তা হইতে সিঁড়ি ভাঙ্গিয়া প্রাসাদের দরজায় আসিতে রীতিমত পরিশ্রম বোধ করিতেছেন বলিয়া অনুমান করিলাম । সমবেত ভাইস প্রেসিডেন্ট বাহাদুর ও চিফ সেক্রেটারি মহোদয় প্রভৃতির সহিত সাদর সম্ভাষণান্তর আহারে বসিয়া তিনি রাজপরিবারের সকলের কুশল প্রশ্নাদি করিলেন । 

***********************************************************************আহারের পর অধিক রাত্রি হইয়া যাওয়ায়, কবি সকলের নিকট বিদায় গ্রহণ করিলেন । বলা বাহুল্য যে, আখাউড়া হইতে আরম্ভ করিয়া মহারাজকুমার ব্রজেন্দ্রকিশোর ও রণবীরকিশোর আহারের পর কবির বিদায় গ্রহণ পর্যন্ত সঙ্গে সঙ্গেই ছিলেন । খুব সম্ভব সেই রাত্রি শুক্লপক্ষের দশমী তিথি ছিল । জ্যোৎস্নালোকের কুঞ্জবন ও তৎপার্শ্বস্থিত  সমুদয় স্থানসমূহ এক অপূর্ব শোভায় উদ্ভাসিত হইয়া উঠিয়াছিল । চতুর্দিক নিস্তব্ধ–কবি পূর্ব দিকে খোলা বারান্দায় বসিয়া প্রকৃতির অপূর্ব লীলা প্রত্যক্ষ করিতেছিলেন । আমরা আহারাদি সমাপন করিয়া নিদ্রাদেবীর  আশ্রয় গ্রহণ করিলাম ।কবি নিদ্রা গিয়েছিলেন কি প্রকৃতির ধ্যানে রাত্রি প্রভাত করিয়াছিলেন তাহা জানিনা ।


 পরদিন ( ১১ই ফাল্গুন ) খুব ভোরে উঠিয়া দেখি কবি তাঁর বসিবার কোঠা হইতে অনিমেষ নয়নে সূর্যোদয়ের শোভা নিরীক্ষণ করিতেছেন । রক্তিম আভায় পূর্বদিক উদ্ভাসিত হইয়া উঠিয়াছে–নানা রঙের পাখীগুলি নানা সুরে গান করিয়া কবিকে সংবর্ধনা করিতেছে সে বলিয়া মনে হইল । কবির হৃদয়ে বড়ই পুলক সঞ্চার হইয়াছে বলিয়া তাঁহাকে দেখিয়া অনুমান করিলাম ।"


রবীন্দ্রনাথ আগরতলায় অবস্থানকালে এই পুষ্পবন্ত প্রাসাদে বসে প্রকৃতির শোভা অবলোকন করতে করতে সংগীত রচনায় মগ্ন হয়ে যেতেন । হরিদাস ভট্টাচার্য অবশ্য তাঁর স্মৃতিকথায় সে বিষয়ে কোনো আলোকপাত করেননি । মহারাজা বীরবিক্রমকিশোর মাণিক্য কবির শুভাগমনকে স্মরণীয় করে রাখার উদ্দেশ্যে পাথরে খোদাই করে স্মৃতিফলক ঘরের দেওয়ালে সেটে দিয়েছিলেন । সেই স্মৃতিফলকে লেখা থেকে জানা যায় যে, 'দোলে প্রেমের দোলনচাঁপা' ও 'ফাগুনের নবীন আনন্দে' এই গান দুখানি রবীন্দ্রনাথ এই প্রাসাদে থাকার সময় রচনা করেছিলেন ।‌ ১৯৬১ সালে প্রকাশিত 'রবীন্দ্রনাথ ও ত্রিপুরা' স্মারক গ্রন্থে লেখা হয়েছে যে, রবীন্দ্রনাথ 'দোলে প্রেমের দোলনচাঁপা', 'ফাগুনের নবীন আনন্দে', 'এসো আমার ঘরে এসো', 'বনে যদি ফুটল কুসুম' এবং 'আপন হারা মাতোয়ারা' এই পাঁচটি গান রচনা করেছিলেন । তবে প্রভাত কুমার মুখোপাধ্যায় উল্লেখ করেছেন, আরও একটি গান 'অনন্তের বাণী তুমি'সহ মোট ছটি গান রবীন্দ্রনাথ ঠাকুর আগরতলায় বসে রচনা করেছিলেন ( সম্ভাব্য রচনাকাল– ১০ ফাল্গুন থেকে ১৪ ফাল্গুন ১৩৩২ বঙ্গাব্দ ) ।


হরিদাস ভট্টাচার্য মহোদয়ের লেখনী থেকে জানা যায়, "পরদিন সকালবেলা ( ১২ই ফাল্গুন ) কবি কিশোর সাহিত্য সমাজে যান এবং সেখানে তাঁকে সংবর্ধনা জ্ঞাপন করা হয় । সেদিন বিকালে মহারাজ কুমার ব্রজেন্দ্র কিশোর ও রণবীর কিশোর কবিকে লইয়া মোটরের শহরের বেড়াইতে যান রাত্রিতে হারাদির পর কবি পূর্ব দিকের বারান্দায় জোসনা লোকে কতক্ষণ বসে ছিলেন তাহা জানিনা ।" ১৩ ফাল্গুন কবি প্রতাপগড় কৃষিক্ষেত্র ( দি টিপারা হিল ডেভেলপমেন্ট  কোং লিমিটেডের বাগান ) পরিদর্শনে যান । বাগানটি দেখে তিনি খুব খুশি হন । সেদিন সন্ধ্যায় মহারাজকুমার ব্রজেন্দ্রকিশোরের বাড়িতে কবিকে মনিপুরী মেয়েদের রাসলীলা প্রদর্শন করানো হয় । রাসলীলা দেখে কবি মুগ্ধ অভিভূত হয়ে যান । সখীদের নৃত্যভঙ্গিমা দেখে আপ্লুত হয়ে কবি বলেছিলেন, 'ইহা দেখায় আমার পূর্ববঙ্গে আসা সার্থক হইল । পরদিন ( ১৪ ফাল্গুন ) দুপুরবেলা কবি কুঞ্জবন ত্যাগ করে কলকাতার উদ্দেশ্যে রওনা হয়ে যান । সেদিন সন্ধ্যায় কুঞ্জবন প্রাসাদ থেকে মেঘে ঢাকা আকাশের সৌন্দর্য অবলোকন করতে করতে রাজকুমার ব্রজেন্দ্রকিশোরকে বলেছিলেন, 


"আমার নাম বদলাইয়া তোমরা এখানে আমাকে একখানা কুটির বাধিয়া দাও জীবনের শেষ কয়টা দিন প্রকৃতির এই অপূর্ব দৃশ্য দেখিয়াই অতিবাহিত করিব ।"



রবীন্দ্রনাথের এই শেষবারের ত্রিপুরা ভ্রমণ সম্বন্ধে দ্বিজেন্দ্রচন্দ্র দত্ত 'তথ্যক্রমপঞ্জী'-তে উল্লেখ করেছেন,


" ১৩৩২ বঙ্গাব্দ– পূর্ববঙ্গের ঢাকা ময়মনসিংহ কুমিল্লা প্রভৃতি অঞ্চল সফর শেষে মহারাজকুমার ব্রজেন্দ্রকিশোরের আমন্ত্রণে রবীন্দ্রনাথ কয়দিন নিরালায় বিশ্রামের উদ্দেশে সদলবলে আগরতলায় শুভ পদার্পণ করিলেন (১০ই ফাল্গুন সপ্তম ও শেষবার ) । এবার কবি অবস্থান করিলেন কুঞ্জবনপ্রাসাদে ( যাহা বর্তমানে চিফ কমিশনারের সরকারীরা বাসভবন ) ।

********************************************************************************

আগরতলায় অবকাশ যাপনের কর্মসূচির মধ্যে কবি শহরের সন্নিকটস্থ প্রতাপগড় কৃষিক্ষেত্র পরিদর্শন, মহারাজকুমার ব্রজেন্দ্রকিশোরের গৃহে একাধিকবার রাসনৃত্যগীতাদি অনুষ্ঠানে যোগদান করিয়া তথায় কিশোর মহারাজ বীরবিক্রম কিশোর মাণিক্যের সহিত সাক্ষাৎ পরিচয়, 'রাজমালা' ও 'গীতচন্দ্রোদয়' সম্পাদন সম্বন্ধে আলোচনা, ত্রিপুরার সুপ্রাচীন ঐতিহাসিক মন্দির প্রাসাদাদি ও প্রত্নতাত্ত্বিক বিষয়াদী সংরক্ষণ, দীর্ঘদিনের পুরাতন বন্ধু কর্নেল মহিম চন্দ্রের  পরিবারবর্গের সঙ্গে পুনর্মিলন ইত্যাদি বহুবিধ কার্যে ব্যাপৃত ছিলেন । ( তথ্যক্রমপঞ্জী, শ্রীদ্বিজেন্দ্রচন্দ্র দত্ত, রবীন্দ্রনাথ ও ত্রিপুরা, পৃ. ১৫৩–১৫৪ )


কুঞ্জবনের ও পুষ্পবন্ত প্রাসাদ থেকে দেখা সেদিনের প্রাকৃতিক সৌন্দর্য আজীবন কবির স্মৃতির মণিকোঠায় সমুজ্জ্বল হয়ে বেঁচে রয়েছিল । ত্রিপুরায় আগমণের প্রথমদিন কবি এখানেই জীবনের প্রথম মণিপুরী নৃত্য অবলোকন করেছেন মুগ্ধ নয়নে । আবার শেষদিনও মনিপুরী নৃত্যের মাধ্যমে রাজ্য থেকে বিদায় গ্রহণ করেছেন । মণিপুরী নৃত্যের রস আস্বাদন তিনি এতটাই গভীরভাবে করেছিলেন যে, পরবর্তী সময়ে কবি এই নৃত্যধারাকে শান্তিনিকেতনে চালু করেন । এবং তার মননস্পর্শেই এই মনিপুরী নৃত্য একদিন বিশ্ব সভায় ধ্রুপদী নৃত্যের আসন গ্রহণ করে । 


১৯৪৯ সালে ত্রিপুরা রাজ্য ভারতীয় ইউনিয়নের সাথে যুক্ত হওয়ার পর ৪'৩২ একরের প্রাসাদটি প্রধান কমিশনারের বাংলো হিসাবে এবং তারপরে ২০১৮ সাল পর্যন্ত রাজভবন হিসেবে কাজ করে । ২০১৮ সালে রাজভবনটি নতুন একটি ভবনে স্থানান্তরিত করা হয় । ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদীর মুর্মু ২০২২ সালের ১৪অক্টোবর এই পুরাতন রাজকীয় পুষ্পবন্ত প্রাসাদে ত্রিপুরার প্রথম ডিজিটাল জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন । এই হেরিটেজ ভবনকে Maharaja Birendrakishore Manikya Museum করা হয়েছে । এই প্রাসাদকে মিউজিয়াম হিসেবে গড়ে তুলে এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের অবস্থান ও নানা কার্যের নিদর্শন তুলে ধরা হবে । গত অক্টোবর মাস থেকে এখানে রেক্টোফিটিং এর কাজ শুরু হয়েছে । নয়া দিল্লির কে এন ও এস পি-ই এবং সিও এল এল পি কোম্পানি এই রেক্টোফিটিং এর কাজ করছেন ।



সহায়ক গ্রন্থপঞ্জী :


১. শ্রীরাজমালা–চতুর্থ লহর

২. রবীন্দ্রনাথ ও ত্রিপুরা ( শতবার্ষিকী স্মারক গ্রন্থ )– চট্টোপাধ্যায় ও গঙ্গোপাধ্যায়, ত্রিপুরা সরকার ।

৩. রবীন্দ্রসান্নিধ্যে ত্রিপুরা– বিকচ চৌধুরী, ত্রিপুরা দর্পণ আগরতলা 

৪. রবীন্দ্রনাথের ত্রিপুরা– পান্নালাল রায়,পারুল প্রকাশনী'

৫. রবীন্দ্রনাথ : প্রসঙ্গ ত্রিপুরা– দ্বিজেন্দ্র নারায়ণ গোস্বামী, অক্ষর, আগরতলা 

৬. রবীন্দ্রনাথ ও অনন্যা ত্রিপুরা– রবীন সেনগুপ্ত

৭. আগরতলাযর ইতিবৃত্ত– রমাপ্রসাদ দত্ত, পৌনমী প্রকাশন, আগরতলা

৮. নতুন হাভেলির ছয় মানিক্য– পান্নালাল রায়, পৌণমী প্রকাশন 

৯. ভূপেন্দ্র চন্দ্র চক্রবর্তী– রাজমালা 

১০. কুঞ্জবনের রবীন্দ্রনাথ– জ্যোতির্ময় রায়, পূর্বমেঘ আগরতলা 

১১. ত্রিপুরায় রবীন্দ্রস্মৃতি– সত্যরঞ্জন বসু ( রবীন্দ্রনাথ ও ত্রিপুরা )

১২. তথ্যপঞ্জী– শ্রী দ্বিজেন্দ্র চন্দ্র দত্ত ( রবীন্দ্রনাথ ও ত্রিপুরা )

১৩. আগরতলায় রবীন্দ্রনাথ– হরিদাস ভট্টাচার্য ( রবি পত্রিকা )

১৪. Tripura State Gazetters–K K Menon ( I A S ) 

No comments:

Post a Comment