Saturday, May 20, 2017

প্রভাতসঙ্গীত


ঈশ্বরে বিশ্বাসের ব্যাপারটা আমার কেমন গোলমেলে মনে হচ্ছে ৷বিশ্বাসে কেষ্টঠাকুর আমার দোরগোড়ায় চলে আসবেন বলা হলেও আমি এ যাবত৷কোনো সুফল দেখিনি ৷ উপরন্তু আমার ষড়ভুজ ঘরের ছয় জ্যামিতিক কোণে সিঁদ কেটে ছয়জন ধোপদরস্ত চিটফান্ড এজেন্ট ঢুকে পড়ে ৷
এরা আমার সামনে ঈশ্বরের চেয়েও উঁচু সিংহাসনের স্বপ্ন দেখাতে চায় ৷এখন নাকি বিশ্বায়নের যুগ ৷আমাকে লহমায় ঘুরিয়ে আনে সব আন্তর্জাতিক শহর ৷ওখানে সুখের দল প্রজাপতির মতো উড়ে উড়ে মানুষ খোঁজে ৷ আমার মতো লোকের নাকি ভীষণ কদর ৷ ওদের বিশেষ ক্যামেরায় আমার কৌমার্য ফুটে উঠেছে ৷
এদের এমন আরো বহুতর কোকিলকন্ঠী আকর্ষক ব্রজবুলিতে আমি মরে গেলাম ৷ এক্কেবারেই মরে গেলাম ৷ এখন আমি একটা জিন্দা লাশ হয়ে লোকালয়ে বেওয়ারিশ ঘুরছি, ফিরছি ৷পরের জা'গা পরের জমিনে যে ঘর আমি বানিয়েছিলাম গুরু গো! সবই এখন সেই ছয় দালালের দখলে ৷
আমি এখন দুবেলা দাহকাষ্ঠ আহরণ করে নিজের চিতা সাজিয়ে চলেছি ৷ বিশ্বাসে গোবিন্দ গোঁসাই নকল শ্রীচরণ বাড়িয়ে দেবেন কিনা সেই দ্বন্দ্বে আছি ৷

No comments:

Post a Comment