Tuesday, October 24, 2017

ভাষাগান


ওপারে শুনি ভাষার গান এপারে তখন ভোর
মধ্যে নদী ফেনি মায়ের বিছানো স্নেহের ডোর ৷
আমার ভাষা তোমার ভাষার একই মধুর বোল
আমার সুখের তোমার শান্তির একই মায়ের কোল ৷
শব্দ আসে এপারে ছুটে যদিও কাঁটাতার
ধারালো নখের আঁচড়ে কাঁদে ভাষা তোমার আমার ৷
তোমার আকাশ তোমার বাতাস
আমার বুকেও মেশে
তোমার মা আমার বোন হাঁটেন পাশেপাশে ৷
তোমার নদীর ছলাচ্ছল আমার নদীর ঢেউ
বুকের ভেতর একই ক্ষত ভুলব না তো কেউ ৷
বর্ণমালা ঠোঁটে দোয়েল বর্ণমালায় শালিক
তোমার গানে আমার কথায় একই বর্ণের ঝিলিক ৷
বর্ণমালা সুখের কারো বর্ণমালা দুখের
বর্ণমালায় জ্বলে ওঠে হাজার মাণিক বুকের ৷
তবুও দেখো আকাশে আজ মেঘের ঘনঘটা
আকাশে গায় মাথা তুলছে অসহিষ্ঞুতার ছটা ৷
তোমার গাঁয়ে আমার পাড়ায় হায়েনার আনাগোনা
বিভেদের বিষে ছিঁড়ছে যেন স্বপ্নের জালবোনা ৷
সময় হয়েছে এসো এসো ভাই ধরো বৃন্দগান
মায়ের ভাষা বুকে ধরি ওষ্ঠে করি মহান ৷

No comments:

Post a Comment